কম্পিউটার ব্যবহারের অতি প্রয়োজনীয় ১০টি কীবোর্ড শর্টকাট যা আপনার কম্পিউটারভিত্তিক কাজের গতিকে বৃদ্ধি করবে।

স্টাডিইনবাংলা.কমে আপনাকে স্বাগতম । আমরা এখন অনেক কাজেই কম্পিউটার কিংবা ল্যাপটপ ব্যবহার করি । কম্পিউটার পরিচালনার ক্ষেত্রে অনেক কাজ আছে যেগুলো বারবার করতে হয় । এক্ষেত্রে কীবোর্ড শর্টকাট আমাদের দারুনভাবে কাজের সময় কমানো সহ কাজের গতি বৃদ্ধি করতে পারে । এই পোস্টে অতি প্রয়োজনীয় ১০টি কীবোর্ড শর্টকাট  নিয়ে আলোচনা করা হলো ।

০১. কম্পিউটার বন্ধ করা, রিস্টার্ট দেওয়াঃ

কম্পিউটার বন্ধ করার জন্য কীবোর্ড থেকে একসাথে চাপুন উইন্ডোজ বাটন 10-keyboard-shortcut ও X এরপর U তে দুই বার চাপ দিন । কম্পিউটার রিস্টার্ট দেওয়ার জন্য কীবোর্ড থেকে একসাথে চাপুন উইন্ডোজ বাটন ও X এরপর U তে একবার ও R এ একবার চাপ দিন ।

০২. ডেস্কটপে ফিরে যাওয়া বা সব উইন্ডো একসাথে মিনিমাইজ করাঃ

আপনি যে উইন্ডোতেই থাকুন ডেস্কটপে ফিরে যেতে কীবোর্ড থেকে একসাথে চাপুন উইন্ডোজ বাটন ও D ।

০৩. যেকোনো উইন্ডোর স্ক্রীনশট নেওয়াঃ

যেকোনো উইন্ডোর স্ক্রীনশট নেওয়ার জন্য কাঙ্ক্ষিত উইন্ডোটি চালু অবস্থায় উইন্ডোজ বাটন চেপে ধরে Print Screen বাটনে চাপ দিতে হবে । এই স্ক্রীনশটটি পাওয়া যাবে My Computer>Picture>Screenshot ফোল্ডারে ।

০৪. পারমানেন্টলি অর্থাৎ স্থায়ীভাবে কোন ফাইল ডিলেট করা:

পারমানেন্টলি অর্থাৎ স্থায়ীভাবে কোন ফাইল ডিলেট করার জন্য ফাইলটি সিলেক্ট করার পর Shift বাটন চেপে ধরে Delete বাটন চাপতে হবে । ফাইলটি স্থায়ীভাবে মুছে যাবে এবং Recycle Bin এ এই ডিলেট করা ফাইলটি যাবে না ।

০৫. My Computer ওপেন করাঃ

This PC বা My Computer ফোল্ডারটি ওপেন করার জন্য কীবোর্ড থেকে একসাথে চাপুন উইন্ডোজ বাটন ও E ।

০৬. চলমান কোনো উইন্ডো মিনিমাইজ বা ম্যাক্সিমাইজ করাঃ

চলমান কোনো উইন্ডো মিনিমাইজ করতে এক সাথে চাপুন উইন্ডোজ বাটন ও ডাউন অ্যারো কী । ম্যাক্সিমাইজ করতে চাপুন উইন্ডোজ বাটন ও আপ অ্যারো কী ।

০৭. নতুন ফোল্ডার তৈরি করা

নতুন ফোল্ডার তৈরি করতে কীবোর্ড থেকে চাপুন Ctrl+Shift +N ।

০৮. Alt কোডের মাধ্যমে ×, ÷ চিহ্ন লেখাঃ

এম এস ওয়ার্ডসহ বিভিন্ন ক্ষেত্রে ×, ÷ চিহ্নের প্রয়োজন হয় । কীবোর্ড থেকে Alt চেপে ধরে 0215 প্রেস করলে × চিহ্ন আসবে । কীবোর্ড থেকে Alt চেপে ধরে 0247 প্রেস করলে ÷ চিহ্ন আসবে ।

০৯. Run কমান্ডের মাধ্যমে Microsoft Word, PowerPoint চালু করাঃ

উইন্ডোজ বাটন ও R একসাথে প্রেস করলে Run কমান্ডের ডায়ালগ বক্স আসবে । এবার ঐ বক্সে winword লিখে Ok তে ক্লিক করলে Microsoft Word ওপেন হবে, powerpnt লিখে Ok তে ক্লিক করলে Microsoft PowerPoint ওপেন হব ।

১০. কপি করা সব আইটেম একবারে দেখাঃ

উইন্ডোজ বাটন ও V একসাথে প্রেস করলে সারাদিন যতগুলো আইটেম কপি করা হয়েছে তার তালিকা দেখা যাবে এবং প্রয়োজনীয় যায়গায় পেস্ট করা যাবে ।

আরো দেখুনঃ
পিসি টিপস অ্যান্ড ট্রিক্স | কম্পিউটার এবং ইন্টারনেট ব্যবহারের প্রয়োজনীয় কিছু টিপস অ্যান্ড ট্রিক্স, পর্ব -১ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *