Breaking News
Home / মাইক্রোসফট অফিস / মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট / মাইক্রোসফ্‌ট পাওয়ারপয়েন্ট বাংলা টিউটোরিয়াল | পাওয়ারপয়েন্ট চালু করা ও পাওয়ারপয়েন্ট উইন্ডোর বিভিন্ন অংশের পরিচিতি ।

মাইক্রোসফ্‌ট পাওয়ারপয়েন্ট বাংলা টিউটোরিয়াল | পাওয়ারপয়েন্ট চালু করা ও পাওয়ারপয়েন্ট উইন্ডোর বিভিন্ন অংশের পরিচিতি ।

বিসমিল্লাহির রহমানির রহিম, সকলকে মাইক্রোসফ্‌ট পাওয়ারপয়েন্ট ২০১৯ -এর বেসিক টিউটোরিয়াল কোর্সের প্রথম পর্বে আমন্ত্রণ জানাচ্ছি , এই পর্বের বিষয় হল: পাওয়ারপয়েন্ট ২০১৯ প্রোগ্রাম চালু করা ও পাওয়ারপয়েন্ট উইন্ডোর বিভিন্ন  অংশের সাথে পরিচিত হওয়া ।

পাওয়ারপয়েন্ট ২০১৯ প্রোগ্রাম চালু করা

বেশ কিছু উপায়ে আপনি পাওয়ারপয়েন্ট ২০১৯ প্রোগ্রামটি চালু করতে পারবেন তবে মূল পদ্ধতিটি হল Start Button -এর মাধ্যমে চালু করা ।  স্টার্ট বাটনের মাধ্যমে প্রোগ্রামটি ওপেন করার জন্য নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করুন :

  • কীবোর্ড থেকে উইন্ডোজ বাটনে চাপ দিন অথবা টাস্কবার থেকে স্টার্ট বাটনে ক্লিক করুন ।
  • কম্পিউটারে ইন্স্‌টল থাকা প্রোগ্রামের তালিকা আসবে সেখান থেকে PowerPoint প্রোগ্রামটির উপর ক্লিক করুন ।

start powerpoint by start button

 

  • পাওয়ারপয়েন্ট -এর স্টার্ট স্ক্রীনটি দৃশ্যমান হবে ।  সেখান থেকে ফাঁকা সিঙ্গেল স্লাইডের মাধ্যমে নতুন প্রজেন্টেশন তৈরির জন্য Blank Presentataion লেখা টেম্‌প্লেটের উপর ক্লিক করুন অথবা কীবোর্ড থেকে Esc button চাপুন ।

create blank presentation

পাওয়ারপয়েন্ট ২০১৯ -এর উইন্ডোটি দেখা যাবে ।

টিপস: উইন্ডোজ টেন এর পূর্বের ভার্সনে স্টার্ট বাটনে ক্লিক করলে All Apps বাটন আসবে, এর উপর ক্লিক করলে কম্পিউটারে ইন্স্‌টল থাকা প্রোগ্রামের তালিকা আসবে ।  উইন্ডোজ টেন -এর আপডেট ভার্সনে All Apps বাটনটি নেই অর্থাৎ উইন্ডোজ টেন এর আপডেট ভার্সনে, স্টার্ট বাটনে ক্লিক করলে সরাসরি কম্পিউটারে ইন্স্‌টল থাকা প্রোগ্রামের তালিকা আসবে ।

মাইক্রোসফট্‌ পাওয়ারপয়েন্ট ২০১৯ -এর উইন্ডো পরিচিতি

 

powerpoint-2019-user-intreface

 টাইটেল বার (Title Bar):

পাওয়ারপয়েন্ট উইন্ডোর উপরের দিকে স্থাপিত বারটিকে টাইটেল বার বলা হয় ।  টাইটেল বারের মধ্যখানে প্রেজেন্টশনের নাম (যেমন Presentation1) ও চলমান প্রোগ্রামের নাম (PowerPoint) প্রদর্শিত হয় ।  ডিফল্ট অবস্থায় পাওয়ারপয়েন্টে Presentation1,  Presentation2,  Presentation3 … এভাবে নামকরণ করা হয় তবে File Tab -এ ক্লিক করে Save কমান্ডের মাধ্যমে নিজের ইচ্ছামত নাম দেওয়া যায় ।  টাইটেল বার আরও কিছু টুল সরবরাহ করে যার বর্ণনা নিম্নে দেওয়া হল :

কুইক অ্যাক্সেস টুলবার (Quick Access Toolbar):

টাইটেল বারের বাম দিকে কুইক অ্যাক্সেস টুলবার স্থাপিত ।  বারবার প্রয়োজন হয় এমন কিছু টুল এখানে যুক্ত করে রাখা হয় ।  ডিফল্টভাবে এখানে Save, Undo, Redo/Repeat, Start From Beginning টুল চারটি যুক্ত থাকে ।  আপনি ইচ্ছামত এখানে টুল যুক্ত করতে পারবেন ।

রিবন ডিস্‌প্লে অপশোন্স্‌ (Ribbon Display Options):

ribbon display options

রিবন ডিস্‌প্লে অপশোন্স্‌ টাইটেল বারের ডানদিকে স্থাপিত ।  এর তিনটি অপশোন রয়েছে:

      • Auto-hide Ribbon: এই অপশোনে ক্লিক করলে রিবন অটো হাইড হয়ে যাবে ।
      • Show Tabs: এই অপশোনে ক্লিক করলে শুধু রিবন ট্যাবগুলো দেখা যাবে ।  কোন ট্যাবের অধীনে থাকা কমান্ড ও কমান্ড গ্রুপগুলো দেখতে চাইলে উক্ত ট্যাবে ক্লিক করতে হবে ।
      • Show Tabs and Commands: এই অপশোনে ক্লিক করলে ট্যাব এবং ট্যাবের অধীনে থাকা কমান্ড, কমান্ড গ্রুপগুলো সবসময় দৃশ্যমান থাকবে ।

উইন্ডো ম্যানেজমেন্ট বাটন্‌স (Window Management Buttons):

টাইটেল বারের সর্বডানে রয়েছে উইন্ডো ম্যানেজমেন্ট বাটন্‌স ।  উইন্ডো ম্যানেজমেন্ট বাটন্‌স -এর অন্তর্ভুক্ত বাটনগুলোর বর্ণনা নিচে দেওয়া হল:

মিনিমাইজ বাটন (Minimize Button):

উইন্ডো ম্যানেজমেন্ট বাটন্‌স -এর প্রথমে রয়েছে মিনিমাইজ বাটন ।  এই বাটনটি তখনই দৃশ্যমান হবে যখন পাওয়ারপয়েন্ট উইন্ডোটি ফুল স্ক্রীন্‌ড অর্থাৎ Maximize থাকবে ।  একটি ম্যাক্সিমাইজ্‌ড উইন্ডোর চারদিকে কোন বর্ডার থাকে না এবং এই উইন্ডোর পিছনে অন্য কোন উইন্ডো ওপেন করা থাকলেও তা দেখা যায়না ।  পাওয়ারপয়েন্ট উইন্ডো বন্ধ না করে অন্য প্রোগ্রাম ব্যবহার করতে হলে মিনিমাইজ বাটনে ক্লিক করুন তাহলে পাওয়ারপয়েন্ট প্রোগ্রামটি আইকন হিসেবে টাস্ক বারে থাকবে প্রোগ্রামটি পুনরায় ব্যবহার করতে উক্ত আইকনের উপর ক্লিক করুন ।

রিস্টোর ডাউন/ ম্যাক্সিমাইজ বাটন:

মিনিমাইজ বাটনের পরের বাটনের নাম রিস্টোর ডাউন/ম্যাক্সিমাইজ বাটন ।  পাওয়ারপয়েন্ট উইন্ডোটি ছোট কিংবা রিসাইজ করার জন্য রিস্টোর ডাউন বাটনে ক্লিক করুন অথবা টাইটেল বারের উপর মাউস পয়েন্টার নিয়ে গিয়ে একবার মাউসের বাম বোতামে ক্লিক করে, মাউসের বাম বোতাম চেপে ধরে মাউসটি নিচের দিকে ড্রাগ করে মাউসের বাম বোতাম ছেড়ে দিন তাহলে উইন্ডোটি ছোট  আকারে দেখা যাবে এবং উইন্ডোর চারদিকে ধূসর রঙের বর্ডার আসবে ।  বর্ডারের উপর মাউস পয়েন্টার আনলে তা দ্বিমুখী তীরে পরিণত হবে এবং মাউস ড্রাগ করে উইন্ডো ছোট বড় করা যাবে ।  উইন্ডো মুভ করার জন্য টাইটেল বারে ক্লিক করে মাউসের বাম বোতাম চেপে ধরে মাউস ড্রাগ করুন ।  পুনরায় উইন্ডোটি ম্যাক্সিমাইজ বা স্ক্রীণ জুড়ে বর্ধিত করতে ম্যাক্সিমাইজ বাটনে ক্লিক করুন বা টাইটেল বারের উপর ক্লিক করে মাউস ড্রাগ করে উপরের দিকে ছেড়ে দিন ।

ক্লোজ বাটন (Close Button):

পাওয়ারপয়েন্ট প্রোগ্রামটি বন্ধ করতে ক্লোজ বাটনে ক্লিক করুন ।

রিবন (Ribbon):

পাওয়ারপয়েন্ট উইন্ডোর টাইটেল বারের নিচের দিকে স্থাপিত মেনুবার আর টুলবারের সমন্বিত সেকশনকে রিবন বলা হয় ।

রিবন ট্যাব :

রিবনের উপরের সারিতে থাকা Home, Insert, Design, Transitions …. এগুলোকে বলা হয় ট্যাব ।  কোন ট্যাবে ক্লিক করলে উক্ত ট্যাবের অধীনে থাকা কমান্ড গ্রুপ ও কমান্ড গুলো দেখা যায় ।  হোম ট্যাবে ক্লিক করলে Clipboard, Slides, Font …. কমান্ড গ্রুপগুলো দেখা যায় ।  কমান্ডগুলোর প্রয়োজনীয় সেটিং সমন্বয় করার জন্য কমান্ড গ্রুপের নিচে চারকোণাবিশিষ্ট ডায়ালগ বক্সের  উপর মাউস পয়েন্টার রাখলে এর নমুনা প্রদর্শিত হবে এবং এর উপর ক্লিক করলে ডায়ালগ বক্সটি প্রদর্শিত হবে ।

স্লাইড প্যান (Slide Pane)

পাওয়ারপয়েন্ট উইন্ডোর বেশির ভাগ যায়গা জুড়ে স্লাইড প্যানের অবস্থান ।  এখানে স্লাইড তৈরি ও সম্পাদনার কাজ করা হয় ।

থাম্বনেইল্‌স প্যান (Thumbnails Pane)

পাওয়ারপয়েন্ট উইন্ডোর বাম দিকে থাম্বনেইল্‌স প্যানের অবস্থান ।  এখানে স্লাইডসমূহের থাম্বনেইল প্রদর্শিত হয়, এখান থেকে স্লাইডের ক্রম পরিবর্তন  করা ছাড়াও আরও অনেক কাজ করা যায় ।

স্ট্যাটাস বার(Status Bar)

status bar

 

স্ট্যাটাস বার পাওয়ারপয়েন্ট উইন্ডোর নিচের দিকে  থাকে ।  স্ট্যাটাস বার প্রেজেন্টেশন সম্পর্কে বিভিন্ন সময় বিভিন্ন তথ্য প্রদান করে ।  স্ট্যাটাস বারে বিভিন্ন বাটন থাকে  যেমন: View Indicator, Spell Check, View Shortcut, Zoom Slider প্রভৃতি ।  স্ট্যাটাস বারের ফাঁকা স্থানে মাউস পয়েন্টার রেখে মাউসের রাইট বাটনে ক্লিক করলে কমান্ডের একটি তালিকা আসবে এখান থেকে কোনো কমান্ডকে স্ট্যাটাস বারে রাখতে চাইলে বা বাদ দিতে চাইলে উক্ত কমান্ডের উপর ক্লিক করতে হবে ।  স্ট্যাটাস বারের উল্লেখযোগ্য কিছু বাটনের কাজ নিম্নে দেওয়া হল :

ভিউ ইন্ডিকেটর (View Indicator) :

View indicator, স্ট্যাটাস বারে বর্তমান সক্রিয় স্লাইডের নম্বর ও মোট স্লাইড সংখ্যা প্রদর্শন করে ।

নোট্‌স প্যান (Notes Pane) :

স্ট্যাটাস বারে Notes -এর উপর ক্লিক করলে নোট্‌স প্যান ওপেন হয় এবং পুনরায় ক্লিক করলে নোট্‌স প্যান বন্ধ হয় ।  এখানে স্পিকার নোট লিখে রাখা যায়, যা পরবর্তিতে প্রেজেন্টেশনের সময় গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো মনে করতে সহায়তা করে ।

কমেন্টস প্যান (Comments Pane) :

Comments Pan বাটনের মাধ্যমে প্রেজেন্টেশন্ সম্পর্কে মন্তব্য পেশ করা যায় ।

ভিউ শর্টকাট টুলবার (View Shortcut Toolbar) :

পাওয়ারপয়েন্ট ২০১৯ -এ চার ধরনের ভিউ রয়েছে যথা: Normal, Slide Sorter, Reading View, Slide Show ।  নিম্নে এগুলোর বর্ণনা দেওয়া হল :

Normal View:  নরমাল ভিউতে অনেকগুলো Pane থাকে যেমন: Thumbnail Pane, Slide Pane, Notes Pane, Slide Pane । প্রেজেন্টেশন তৈরির বেশির ভাগ কাজ নরমাল ভিউতে সম্পন্ন করা হয় ।

Slide Sorter View: Slide Sorter View তে স্লাইডগুলো থাম্বনেইল আকারে বাম থেকে ডানে  দেখা যায় ।  এই ভিউতে খুব সহজে স্লাইডগুলোর ক্রম পরিবর্তন করা ছাড়াও কোনো স্লাইডকে খুব সহজে Duplicate করা, Delete করা, Background পরিবর্তন করা যায় ।  স্লাইডসমূহের আকার ছোট-বড় করতে Zoom Slider ব্যবহার করা হয় ।  Zoom Slider কে বামে ড্রাগ করলে স্লাইডের আকার ছোট হবে এবং Zoom Slider কে ডানে ড্রাগ করলে স্লাইডের আকার বড় হবে ।

Reading View: Reading View তে খুব সহজে স্লাইডগুলোর Preview দেখা যায়, অনেকটা Slide Show View -এর মত ।  Navigation Button অর্থাৎ previous buttonবা next button ব্যবহার করে এক স্লাইড থেকে অন্য স্লাইডে যাওয়া যায় ।

Slide Show View: Slide Show View তে স্লাইডগুলোকে সম্পূর্ণ স্ক্রীণ জুড়ে দেখা যায় ।  প্রজেক্টর ব্যবহার করে প্রেজেন্টেশনকে আরো বড় আকারে উপস্থাপন করা যায় ।  Slide Show চলাকালীন সময়ে মাউসের রাইট বাটনে ক্লিক করলে কিছু প্রয়োজনীয় টুল পাওয়া যায় যা প্রেজেন্টেশনকে বিস্তারিতভাবে উপস্থাপনে সহায়তা করে ।

Zoom Slider:

জুম স্লাইডারে ক্লিক ও ড্রাগ করে স্লাইডকে ছোট ও বড় করে দেখা যায় ।  এছাড়াও জুম স্লাইডারের প্রথমে  Zoom in এবং শেষে Zoom Out -এ ক্লিক করেও স্লাইডকে ছোট-বড় করা যায় ।

Zoom Dialog Box:

জুম ডায়ালগ বক্সের মাধ্যমে নির্দিষ্ট অনুপাতে স্লাইডের আকার পরিবর্তন করা যায় ।

Fit Slide to Current Window:

স্লাইডকে Slide Pane -এর আয়তন অনুযায়ী সর্বোচ্চ পর্যায়ে বড় করে দেখার জন্য Fit Slide to Current Window তে ক্লিক করতে হবে ।

 

আরও দেখুন:

যেভাবে রান কমান্ডের (Run Command) সাহায্যে মাইক্রোসফ্‌ট ওয়ার্ড, পাওয়ারপয়েন্ট, এক্সেল ও এক্সিস চালু করবেন ।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *